ঢাকাশুক্রবার , ৮ মার্চ ২০২৪

আজ ৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবস

মোঃ তৌফিক আহমেদ
মার্চ ৮, ২০২৪ ৪:৪০ অপরাহ্ণ
Link Copied!
   
                       

মোঃ তৌফিক আহমেদ-প্রতিনিধি

মা, বোন, অর্ধাঙ্গিনী এক কথায় নারীর কোনো ডেফিনেশন হয় না। পৃথিবী-ই অকেজো হয়ে যেত যদি নারী নামক আল্লাহর নিয়ামত না থাকতো,,, সব নারীই তো উচ্চবিত্ত হয় না কমতি থাকতেই পারে, তবে তাদের ভালোবাসা, স্নেহ, আদর, মায়া, মহব্বত হিমালয় চুম্বি যেগুলোর নূন্যতম ঘাটতি থাকে না।

মা = সে তো দশ মাসের বেশি সময় যুদ্ধ সমতুল্য যন্ত্রণা সহ্যকারিণী, সে তো না খেয়ে সন্তানকে খাওয়ানো মানুষ, সন্তানের সামান্য জ্বরে নির্ঘুম সারারাত। এলাকার মানুষ যদি বলে স্বামী ছাড়া কেমনে থাকবি? মা বলে” তোরা স্বামী নিয়ে থাক হাজার বছর, আমার দুইটা বুকের মানিক আছে ওদের নিয়েই বাকি সময় কাটাবো”। তাদের সন্তানের থেকের অঢেল অর্থ কিংবা সুখ পাবার আশায় নয়। সন্তানের সুখেই বোধ হয় জান্নাত খুঁজে পান মা নামক ফুল। সন্তান যদি বৃদ্ধাশ্রম ও উপহার দেন কোনো অভিযোগ না করে মা সেটা উপহাস হিসেবে নেন।
আহ! আমার মা। মায়ের মৃত্যুর পরে হাজার মানুষকে খাইয়ে বা মসজিদ গড়া বৃথা যদি না নিঃশ্বাস থাকা অবস্থায় একটু সুখ দিতে ব্যর্থ হন।

বোন = মায়ের সম মর্যাদার দ্বিতীয় সাপোর্ট। “আমার কোনো সম্পত্তির দরকার নাই, আমাকে কোনো টাকা পয়সা দিতে হবে না তুই সুখে থাক ভাই” এটা বোন। বোনের বাড়িতে বেড়াতে গেলে ভোর বেলায় ঘুমা থেকে ডেকে তুলে বলে “এই লাল সেরা মোরগ টা তোর জন্য রাখছি, অযুটা সেরে জবাই করে ঘুমিয়ে পর, রান্না শেষে ডাকবো নে” বোনের পরে এমন দ্বিতীয় ব্যক্তি পৃথিবীতে বিরল।

অর্ধাঙ্গিনী = প্রকৃত অর্ধাঙ্গিনী পথ চলার সফর সঙ্গী। যুদ্ধে যাবার অনুপ্রেরণা। সুখ দুঃখের সহযোদ্ধা। দিগন্তের শেষ প্রহরে একজন আরেক জনের মৃত্যকে কাছে টানে, তবুও যেন ভালোবাসার মানুষটা আরো দুইটা দিন বাঁচতে পারে সেই প্রত্যাশায়। শুধু আজকের এই দিনে নয়, মা, বোন, স্ত্রী নামক ব্যক্তিদের প্রতি আমৃত্যু ভালোবাসা রইলো।