ঢাকামঙ্গলবার , ১৯ সেপ্টেম্বর ২০২৩

গাংনীতে কৃষকের গেন্ডারি কর্তন

Siam Hossen
সেপ্টেম্বর ১৯, ২০২৩ ৮:৫৪ পূর্বাহ্ণ
Link Copied!
   
                       

মেহেরপুর প্রতিনিধি:
মেহেরপুরের গাংনীতে মালদ্বীপ প্রবাসী কৃষক কবির হোসেনের ১০ কাঠা জমির বিভিন্ন অংশে কে বা কারা প্রায় ৩’শ গেন্ডারি গাছ কর্তন করে ক্ষতিগ্রস্থ করেছে।
সোমবার (১৮ সেপ্টেম্বর), মধ্যরাতে গাংনী উপজেলার কাথুলী ইউনিয়নের মাইলমারী গ্রামের ফেলার চড়া মাঠে এ ঘটনা ঘটে।
মাইলমারী গ্রামের মৃত আব্দুল শেখের ছেলে কবির হোসেন জানান, আমি মালদ্বীপ থেকে ফিরে এসে মিষ্টি অরিজিনাল জাতের গেন্ডারির আবাদ শুরু করি। আমার প্রায় ৬ বিঘা জমিতে বিভিন্ন জাতের গেন্ডারি রয়েছে। কিন্তু ইদানীং লক্ষ্য করছি প্রায় সময়ই কে বা কারা আমার জমির গেন্ডারি কর্তন করে আমাকে নিঃস্ব করার কাজে লিপ্ত হয়েছে। আমি গরিব মানুষ বিদেশ থেকে কিছু অর্থ উপার্জন করে দেশে ফিরে গেন্ডারি চাষ করে স্বাবলম্বী হওয়ার চেষ্টা করি এবং সফল হই। কিন্তু কোন কোন মানুষের চোখে হয়তো সহ্য হয়না যে, আমি ভালো থাকি। যে কারণে মাঝে মধ্যেই আমার জমির গেন্ডারি কর্তন করে বিনষ্ট করে।
কবির হোসেন জানান, সোমবার সকালে মাঠে এসে দেখি কে বা কারা আমার জমির প্রায় ৩’শ গেন্ডারি কর্তন করে ফেলে রেখেছে। যা জমির বিভিন্ন অংশে এলোপাতাড়ি ভাবে কর্তন করা হয়েছে। বিঘা প্রতি জমিতে গেন্ডারি চাষে প্রায় ৭০ হাজার টাকা খরচ করা হয়েছে। ইতিমধ্যেই বিক্রির উপযোগী হয়ে উঠেছে। যা আগামী ১ মাস পর বিক্রি করলে প্রতিটা গেন্ডারি ৮০/৯০ টাকায় বিক্রি করা যাবে। কিন্ত প্রায় ৩’শ গেন্ডারি কর্তন ও ভেঙে নষ্ট করায় আমার প্রায় ৩০ হাজার টাকার ক্ষতি সাধিত হয়েছে। বারবার এহেন ঘটনায় বড় চিন্তার মধ্যে পড়ে গেছেন কবির হোসেন। কে বা কারা এহেন ঘটনা ঘটাচ্ছে তা তদন্ত সাপেক্ষে দোষীদের শনাক্ত করে আইনের আওতায় আনার দাবী জানান তিনি। এ বিষয়ে তিনি গাংনী থানায় সাধারণ জিডি করবেন বলেও জানিয়েছেন।
স্থানীয় কয়েকজন জানান, গত ১ মাস ধরে কে বা কারা বিভিন্ন ফসল কর্তন করে তসরুপ করছেন। মনে হচ্ছে এটা নতুন কোন চক্র এলাকায় বিশৃঙ্খলা সৃষ্টি করতেই এমনটা করছেন। কারা এ কাজ করছেন তাদের আটক করে কঠোর শাস্তির দাবী জানিয়েছেন তিনারা।
স্থানীয় ইউপি সদস্য কাবের আলী জানান, এটা একটা জঘন্যতম কাজ। যারা এ কাজে লিপ্ত রয়েছে তাদের বিচারের আওতায় এনে কঠোর বিচারের দাবী জানান। যাতে করে গ্রামে এধরণের ঘটনা আর কেউ না ঘটাতে পারে।

মাজিদ আল মামুন
মেহেরপুর প্রতিনিধি
০১৯১৫৩৫১৪৯৮