ঢাকাবৃহস্পতিবার , ৯ ফেব্রুয়ারি ২০২৩

তাড়াশের চলনবিলে মাঝে ফসল নষ্ট করে চলছে পুকুর খনন 

নয়ন প্রমানিক,তাড়াশ (সিরাজগঞ্জ)  প্রতিনিধিঃ
ফেব্রুয়ারি ৯, ২০২৩ ৯:২৯ অপরাহ্ণ
Link Copied!
   
                       

 

নয়ন প্রমানিক,তাড়াশ (সিরাজগঞ্জ)  প্রতিনিধিঃ

সিরাজগঞ্জ তাড়াশ উপজেলার নাদোসৈয়দপুর গ্রামের প্রভাবশালী জাহিদুল ইসলাম নামে একজন  চলনবিলের মাঝে সরিষার ফসল নষ্ট করে জমিতে খনন করছে পুকুর।

এলাকাবাসীর অভিযোগ, অপার সৌন্দর্যের মহিমায় মহিমান্বিত এই চলনবিলের মধ্যে পুকুর খনন করা হলে একদিকে যেমন সৌন্দর্য হারাবে বিল। অপরদিকে চতুর্পাশের জমিতে সৃষ্টি হবে জলাবদ্ধতা।

খননকৃত জমির আশেপাশের জমি মালিকরা বলছেন চলনবিলের মাঝে আবাদি জমির উপরে খনন করা হচ্ছে পুকুর । আর এই পুকুর খনন করা হলে তাদের জমিতে জলাবদ্ধতা সৃষ্টি হবে বলে আশঙ্কা করছেন তারা। তাই প্রশাসনের নিকট তাদের আকুল আবেদন অনতিবিলম্বে যেন এই অবৈধ পুকুর খনন বন্ধ করে দেওয়া হয় নইলে তারা বিপদগ্রস্ত হবেন।

জমির মালিক জাহিদুল ইসলাম জানান, তার জমি বিলের নিচু জায়গা। জলবদ্ধতা সবসময়ই হয়ে থাকে। এই জমি থেকে তিনি কোন ফসল আবাদ পায় না। তাই বাধ্য হয়ে পরিত্যক্ত জমিতে খনন করছেন পুকুর।

প্রকাশে অনিচ্ছুক এলাকার একজন জানান, ফসল নষ্ট করে একদিকে সৌন্দর্য হারায় অন্য দিকে জমিতে চলে ভেকু দ্বারা ড্রাম ট্রাক নিয়ে বিভিন্ন জায়গায় করা হয় মাটি বিক্রয় এতে করে নষ্ট হয় রাস্তা ঘাট।এভাবেই শস্যভান্ডার খ্যাত তাড়াশের চলনবিলে কমছে ফসলি জমির পরিমাণ। এভাবে চলতে থাকলে অদূর ভবিষ্যতে আবাদি জমি হারিয়ে যাবে বলে মনে করছেন সচেতন মহল।

এ ব্যাপারে তাড়াশ উপজেলা নির্বাহী অফিসার মোঃ মেজবাউল করিম জানান, ফসলি জমিতে পুকুর খনন করা অবৈধ। তবে এই বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।