ঢাকাসোমবার , ২০ ফেব্রুয়ারি ২০২৩

কোরআন প্রতিযোগীতার মাধ্যেমে ভেনিস বাংলাদেশ প্রেসক্লাব ইতালির একুশে উদযাপন

জাকির হোসেন সুমন , ব্যাুরো চিফ ইউরোপ :
ফেব্রুয়ারি ২০, ২০২৩ ৬:১৮ পূর্বাহ্ণ
Link Copied!

   
                       

 

জাকির হোসেন সুমন , ব্যাুরো চিফ ইউরোপ :

ভেনিস বাংলাদেশ প্রেসক্লাব ইতালির উদ্যোগে রোববার সকালে মেসত্রের স্থানীয় একটি মসজিদে মাতৃভাষায় কোরানের তর্জমা, কিরাত এবং কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

বিশ্ব মাতৃভাষা দিবস এবং বাংলাদেশের শহীদ দিবস উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রেসক্লাবের সভাপতি এসকে এমডি জাকির হোসেন সুমন। প্রধান অতিথি ছিলেন, উপদেষ্টা ফরিদুল ইসলাম আনিস। উপস্থাপনা করেন, সাধারণ সম্পাদক মোহাম্মদ উল্লাহ সোহেল।

সকাল ১০টা বেজে ৩০ মিনিট। মেসত্রের বাইতুল মা’মুর কেন্দ্রীয় জামে মসজিদ ভরে ওঠে অভিবাসী কোরান প্রতিযোগী শিশু কিশোর, অভিভাবক এবং কম্যুনিটির নেতৃবৃন্দে। চার জন বিচারক- হাফেজ আবদুস সালাম, মাওলানা আবদুল আজিজ, মাওলানা আনোয়ার হোসেন এবং হাফেজ মোহাম্মদ আবির প্রতিযোগীতার কার্যক্রম শুরু করেন। যথাক্রমে তিন বিভাগে (ক.খ.গ) মোট ৯১ জন শিশু কিশোর প্রতিযোগীতায় অংশগ্রহণ করে।

বাদ জোহর প্রতিযোগীদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। এ সময় প্রেসক্লাবের প্রধান উপদেষ্টা পলাশ রহমান এবং প্রধান অতিথি ফরিদুল ইসলাম আনিস সংক্ষিপ্ত বক্তৃতা করেন।

ক বিভাবে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় হয়েছে যথাক্রমে, তায়েফ, আলভি এবং রিয়াদ। খ এবং গ বিভাগে আবিদ খান, আয়শা, জান্নত, মিলিসা, ফারাবি, দিয়ান হাজারী।

অভিভাবকদের জন্য ইসলামি কুইজ প্রতিযোগীতায় প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় হয়েছেন যথাক্রমে, ইমাম হোসেন, মশিউর রহমান এবং মামুন।

প্রেসক্লাবের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপদেষ্টা আমিনুল হাজারী, সোহেলা আক্তার বিপ্লবী , সোহানুর রহমান উজ্জল, শাইখ আহমেদ, জুম্মন অনিক, রফিকুল ইসলাম সবুজ, অহিদুল ইসলাম, আরিফুজ্জামান , এবং দিলরুবা জামান , জিয়াউর রহমান খান সোহেল ।

উল্লেখ্য, মসজিদের দোতলায় মহিলাদের অবস্হানের জন্য ছিলো বিশেষ ব্যবস্থা ।

কম্যুনিটির বিষিষ্ট ব্যক্তিদের মধ্যে উপস্থিত ছিলেন, মোঃ শাজাহান কবির ইদ্রিস, সৈয়দ কামরুল সরোয়ার, মসিউর রহমান, আব্দুল মান্নান , কাজী রোনাক , আজাদ খান , শরীফ মৃধা , আবুল কাশেম সিকদার, আকবর বেপারী , ওমর ফারুক নিনি, বিল্লাল হোসাইন , মোশারফ মোল্লা, মোবারক হোসেন , নিমাল চৌধুরী , শাহাদৎ হোসেন, দীপু নাসির, হান্নান মিয়া , আমজাদ হোসেন, কানন হক , আব্দুর রহমান , মনির উদ্দিন, মহিউদ্দিন জন্টি, সুমন সরকার, নূরে আলম , প্রমূখ।

কম্যুনিটির নেতৃবৃন্দ সাংবাদিকদের এমন ব্যতিক্রম আয়োজনের ভূয়সী প্রশংসা করে বলেন, সমাজে ন্যায্যতা প্রতিষ্ঠার জন্য সাংবাদিকরা শুধু কলম যোদ্ধার ভূমিকাই রাখেন না, নিজেরাও সরাসরি অংশগ্রহণ করেন।

তারা আগামী দিনে প্রেসক্লাবের সাথে থাকার অঙ্গিকার ব্যক্ত করেন।

প্রতিযোগীতার বিচারক এবং স্থানীয় আলেমগণ বলেন, ইসলামে মাতৃভাষার বিশেষ গুরুত্ব আছে। আমাদের মাতৃভাষার জন্য যারা প্রাণ দিয়েছেন তারা নিশ্চই আল্লাহর কাছে উচ্চ মর্যাদা পাবেন। আমরা তাদের জন্য দোয়া করি এবং ভেনিসের বাংলাদেশি সাংবাদিকদের এই উদ্যোগকে প্রবাসী শিশু কিশোরদের সঠিক পথে থাকার শিড়ি হিসাবে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করি।

অনুষ্ঠান শেষে সবাইকে বিরিয়ানি দিয়ে অপ্যায়ন করা হয়। সমস্ত পুরস্কার স্পন্সর করেছেন সংগঠনের উপদেষ্টা ফরিদুল ইসলাম আনিস ও সকলের জন্য খাবার প্রদান করেন কমিউনিটি ব্যাক্তিত্ব মোহাম্মদ আলম।