ঢাকারবিবার , ১৯ মার্চ ২০২৩

পিটাছড়া বন ও বন্যপ্রানী সংরক্ষণ এর উদ্যোগে IUB কর্তৃক শিক্ষার্থীদের মাঝে দিনব্যাপী কর্মশালা

মো: আরিফুল ইসলাম,
মার্চ ১৯, ২০২৩ ৫:৪১ অপরাহ্ণ
Link Copied!

   
                       

মো: আরিফুল ইসলাম, খাগড়াছড়ি প্রতিনিধি:

“পিটাছড়া বন ও বন্যপ্রাণী সংরক্ষণ উদ্যোগ” এর সহযোগিতায় ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (IUB) এর পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগ এবং গ্রীন প্ল্যানেট ক্লাব গত ১৬ই মার্চ, ২০২৩ তারিখে বাংলাদেশের খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলায় অবস্থিত গোমতি বীরেন্দ্র কিশোর উচ্চ বিদ্যালয়ে জীব বৈচিত্র্য সংরক্ষণের গুরুত্ব সম্পর্কে সচেতনতামূলক কর্মশালার আয়োজন করে। স্কুলের ৩০জন শিক্ষার্থীদের নিয়ে দিনব্যাপী এই কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

এসময় পিটাছড়া বন ও বন্যপ্রাণী সংরক্ষণ উদ্যোগের প্রতিষ্ঠিতা ও পরিচালক মাহফুজ আহমেদ রাসেল এর সভাপতিত্বে গোমতী বীরেন্দ্র কিশোর উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মোঃ রফিকুল ইসলাম এর সঞ্চালনায় কর্মশালায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো: শামসুল হক, মাটিরাঙ্গা উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মোঃ আনিসুজ্জামান ডালিম, মাটিরাঙ্গা থানার ওসি (তদন্ত) আমজাদ হোসেন ও গোমতি বীরেন্দ্র কিশোর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নুরুল হুদা প্রমুখ।

কর্মশালার প্রাথমিক সূচনা এবং আইস ব্রেকিং সেশনের পর, ‘ইকোসিস্টেম এবং মানব জীবনে এর গুরুত্ব’ বিষয়ে একটি সংক্ষিপ্ত ইন্টারেক্টিভ লেকচার প্রদান করা হয় যাতে অংশগ্রহণকারীরা মানুষের মঙ্গলে বাস্তুতন্ত্র কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তার সম্পর্কে প্রাথমিক ধারণা লাভ করে। পরের সেশনগুলোতে অংশগ্রহণকারীদেরকে তাদের চারপাশ থেকে জীবন্ত উপকরণ সংগ্রহ করে বাস্তুতন্ত্র চিত্রিত করতে বলা হয়। পরে, তা থেকে একটি করে উপাদান সরালে বাস্তুতন্ত্রের উপর কি কি নেতিবাচক প্রভাব পরে তা বোঝানো হয়। কর্মশালাটি ফ্যাসিলিটেটর এবং অংশগ্রহণকারীদের মধ্যে মতামত-আদান-প্রদানের সেশনের মাধ্যমে সমাপ্ত হয়। সমাপনী অনুষ্ঠানে, জনাব এখতেখারুল ইসলাম, গ্রীন প্ল্যানেট ক্লাবের ফ্যাকাল্টি কো-অর্ডিনেটর আরও তুলে ধরেন কিভাবে কিশোর কিশোরীরা পিটাছড়া বন ও বন্যপ্রাণী সংরক্ষণ উদ্যোগের পথ অনুসরণ করে জীববৈচিত্র্য সংরক্ষণের পক্ষে কাজ করতে পারে। এভাবে নিয়মিত কর্মশালার মাধ্যমে জীববৈচিত্র্য সংরক্ষণের জন্য প্রচেষ্টা চালিয়ে যাওয়ার অঙ্গীকার নিয়ে কর্মশালাটি শেষ করা হয়।