ঢাকারবিবার , ২৬ ফেব্রুয়ারি ২০২৩

বাংলাদেশ এখন খাদ্যশস্য পাশাপাশি মাছ মাংস ডিম উৎপাদনে স্বয়ং সম্পূন্ন

উজ্জ্বল কুমার সরকার
ফেব্রুয়ারি ২৬, ২০২৩ ৭:৪৩ পূর্বাহ্ণ
Link Copied!
                       

উজ্জ্বল কুমার সরকার-নওগাঁ জেলা প্রতিনিধিঃ
দেশে এখন খাদ্যের অভাব নেই: খাদ্যমন্ত্রী— দেশে এখন কোনো খাদ্যের অভাব নেই বলে— জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।
শনিবার (২৫ ফেব্রুয়ারি) বেলা ১১ টার দিকে নওগাঁর নিয়ামতপুর উপজেলা সদর এর নিয়ামতপুর উচ্চ বিদ্যালয় মাঠে ‘প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৩’-এর উদ্বোধনী অনুষ্ঠান এ খাদ্যমন্ত্রী এ কথা জানান।
খাদ্যমন্ত্রী বলেন, “বাংলাদেশ এখন খাদ্য শস্য উৎপাদন এ স্বয়ংসম্পূর্ণ। একই সঙ্গে প্রাণিজ আমিষ এর চাহিদা পূরণ এ বাড়িতে গবাদিপশু, হাঁস-মুরগির লালন পালন বাড়াতে সরকার বাস্তবমুখী কার্য ক্রম গ্রহণ করেছে। এখন দেশে খাদ্যের অভাব নেই, মঙ্গাও নেই। সামাজিক নিরাপত্তার আওতায় সুবিধা পাচ্ছে দল মত–নির্বিশেষে সবাই।”
সাধন চন্দ্র মজুমদার বলেন, “খাদ্য শস্যের পাশাপাশি বাংলাদেশ এখন মাছ, মাংস ও ডিম উৎপাদনেও স্বাবলম্বী। আধুনিক পদ্ধতিতে গবাদিপশু লালন-পালন এর জন্য প্রশিক্ষণ এর ব্যবস্থা করায় অনেক খামারি বা উদ্যোক্তা খামার স্থাপন এর মাধ্যমে মাছ, মাংস ও ডিম উৎপাদন কে পেশা হিসেবে নিয়ে সফল হয়েছেন।” খাদ্যমন্ত্রী আরও বলেন, “সঠিক নেতৃত্ব পেলে বাঙালি মাথা উঁচু করে দাঁড়াতে পারে, তার বড় প্রমাণ ১৯৭১ সাল এ দেখেছি। বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীনতা লাভ করেছি। তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অর্থনৈতিক মুক্তির দ্বার প্রান্তে। বাংলাদেশ এখন বিশ্বের কাছে উন্নয়ন এর রোল মডেল।” নিয়ামতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন এর সভাপতিত্বে অনুষ্ঠান এ বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ এর চেয়ারম্যান ফরিদ আহম্মেদ, ভাইস চেয়ারম্যান আইয়ুব হোসাইন মণ্ডল ও নাদিরা বেগম। স্বাগত বক্তব্য দেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ইয়ামিন আলী।