ঢাকাবুধবার , ১ মার্চ ২০২৩

নওগাঁ অমর একুশে বইমেলায় খাদ্যমন্ত্রীর-মনে রাখার দিনগুলো গ্রন্থ প্রকাশিত

উজ্জ্বল কুমার সরকার
মার্চ ১, ২০২৩ ১১:৪১ পূর্বাহ্ণ
Link Copied!
                       

উজ্জ্বল কুমার সরকার-

বইমেলায় খাদ্যমন্ত্রীর ‘মনে রাখার দিনগুলো’
অমর একুশে বই মেলায় প্রকাশিত হয়েছে খাদ্য মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার এর লেখা গ্রন্থ ‘মনে রাখার দিনগুলো’। এটি মূলত বিভিন্ন দিবস এ লেখা জাতীয় পত্রিকায় প্রকাশিত প্রবন্ধ এর সংকলন। ‘মনে রাখার দিন গুলো’ বইটি প্রকাশ করেছে ছিন্ন পত্র প্রকাশন। প্রচ্ছদ করেছেন হাবীব সিদ্দিকী। বইটির মুদ্রিত মূল্য ৫১০ টাকা। বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশ এ (লেকপাড় সংলগ্ন) ১৪৯ নম্বর স্টলে গ্রন্থটি পাওয়া যাচ্ছে।
সোমবার ( ২৮ফেব্রুয়ার ) সন্ধ্যায় বই মেলায় ছিন্নপত্র প্রকাশন এর স্টলে উপস্থিত হয়ে তার লেখা গ্রন্থ পাঠক-ক্রেতাদের হাতে তুলে দেন খাদ্যমন্ত্রী। এ সময় মেলায় সরাসরি লেখক এর হাত থেকে বইটি নিতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেন বইপ্রেমীরা। তারা জানান, ‘মনে রাখার দিনগুলো’ ইতিহাস এর অনেক বিষয় সম্পর্কে জানতে তাদের সাহায্য করবে। খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার পেশায় পুরোদস্তুর রাজনীতিবিদ। জন্ম নওগাঁ জেলার নিয়ামতপুর উপজেলার শিবপুর গ্রাম এ। শৈশব ও কৈশোর কেটেছে সেখানেই। নওগাঁ ডিগ্রি কলেজ থেকে তিনি বিএ পাস করেন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর আদর্শে অনুপ্রাণিত হয়ে ছাত্রলীগ এর সদস্য পদ লাভ এর মাধ্যমে রাজনীতিতে তার হাতেখড়ি। এরপর জনগণ এর ভালোবাসা নিয়ে হয়েছেন ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান। পরে উপজেলা পরিষদ এর চেয়ারম্যান হন। ২০০৮ সাল থেকে নওগাঁ-১ আসন থেকে ধারাবাহিক ভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়ে আসছেন। ২০১৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হয়ে সরকার এর খাদ্যমন্ত্রীর দায়িত্ব পান। সফলতার সঙ্গে সে দায়িত্ব পালন করে আসছেন তিনি। এ ছাড়া তিনি দ্বিতীয় বারের মতো পালন করছেন নওগাঁ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এর দায়িত্ব। তৃণমূল থেকে রাজনীতি করে আসা সাধন চন্দ্র মজুমদার দেখেছেন তৃণমূল এর নেতারা ভালো বক্তৃতা করতে পারলেও সেখান এ বস্তুনিষ্ঠ তথ্য থাকে কম। আবার কেউ হয়তো মুখস্ত করা এক বক্তৃতা দিয়ে চালিয়ে নেন সব অনুষ্ঠান। খাদ্যমন্ত্রী স্থানীয় নেতা-কর্মীদের তথ্য সমৃদ্ধ করে গড়ে তোলার মানসে বিভিন্ন ইস্যু ও দিবস কেন্দ্রিক লেখা নিবন্ধগুলো গ্রন্থাকার এ প্রকাশ করেছেন। পাঠক এর কোনো উপকারে আসলেই নিজে কে সার্থক ভাববেন বলে জানান তিনি।