ঢাকাশনিবার , ১৭ ডিসেম্বর ২০২২

খুলনার দাকোপে বাজুয়া লাউডোবে নানা আয়োজনে মধ্যদিয়ে ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপিত

স্বপন কুমার রায়
ডিসেম্বর ১৭, ২০২২ ১০:৩০ পূর্বাহ্ণ
Link Copied!
   
                       

স্বপন কুমার রায় – খুলনা জেলা প্রতিনিধি
আজ ১৬ ডিসেম্বর শুক্রবার মহান বিজয় দিবস।প্রতুষে মহান বিজয় দিবসে বাজুয়া বধ্যভুমি মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধে বীর শহীদের প্রতি শ্রদ্ধা জানান ফুল দিয়ে। দিবসটি যথাথত উদযাপন করার লক্ষে খুলনার দাকোপের বাজুয়া ইউনিয়ন পরিষদ, বাজুয়া ইউনিয়ন উচ্চবিদ্যালয় ও সরকারী প্রাথমিক কিদ্যালয় একটি বণাঢ্য র‍্যালী বের করে। বণাঢ্য শোভাযাত্রা র‍্যালীটা এলাকার বিভিন্ন সড়ক প্রদিক্ষণ শেষে বাজুয়া বধ্যভুমি মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধে এসে শেষ হয়। এসময় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় এতে বাজুয়া ইউনিয়ন উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক সুকুমার মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্হিত ছিলেন বাজুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মানস কুমার রায়,স্কুল পনিচালনা পর্ষদের সদস্য সাইফুল ইসলাম টুটুল,রজত গাইন,সহকারী প্রধান শিক্ষক বিশ্বজিত দে,সহ সকল শিক্ষক শিক্ষার্থী বৃন্দ।
অপরদিকে লাউডোব ইউনিয়ন আওয়ামীলীগের আয়োজনে মহান বিজয় দিবস এর আলোচনা সভা বিকাল পাঁচটার দিকে খুটাখালী বাজার প্রঙ্গনে অনুষ্ঠিত হয়। লাউডোব ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি তপন কুমার রায়ের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক ও লাউডোব ইউনিয়ন পনিষদের চেয়ারম্যান শেখ যুবরাজ,প্রধান বক্তা ছিলেন উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও কৈলাশগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ানম্যান মিহির কান্তি মন্ডল। বক্তব্য রাখেন লাউডোব ইউনিয়ন আওয়ামীলীগের সহসভাপতি সাগর চন্দ্র বাছাড়,সাধারন সম্পাদক ও প্যানেল চেয়ারম্যান নিহার মন্ডল,ধুব্রশংকর রায়,লাউডোব ইউনিয়ন সেচ্ছা সেবক লীগের সভাপতি জয়ন্ত কুমার রায়,সাধারন সম্পাদক বিপ্লব মন্ডল,সহসভাপতি গৌতম মন্ডল,সহ সম্পাদক দেবাশীষ কয়াল প্রমুখঃ।এর পর সন্ধ্যায় , বহিরাগত ও স্হানীয় শিল্পীদের সম্ননয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৪৮ সাল থেকে ’৫২’র ভাষা আন্দোলন, ’৬৬’র ছয় দফা, ’৬৯’র গণঅভ্যুত্থান, ১৯৭১-এর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, ২৫ মার্চে গণহত্যা শুরু হলে ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা, ১৭ এপ্রিল মুজিবনগর সরকার গঠন এবং রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে ৩০ লাখ শহীদ ও দুলাখ মা-বোনের ইজ্জতের বিনিময়ে অর্জিত হয় স্বাধীনতা। ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর পাক সেনাদের আত্মসমর্পণের মধ্যদিয়ে চূড়ান্ত বিজয় অর্জিত হয়। সেই হিসাবে বিজয়ের ৫১ বছর পূর্তির দিন আজ (শুক্রবার)।