ঢাকাবুধবার , ২১ ডিসেম্বর ২০২২

ইতালিতে ভেনিস বাংলা স্কুলের মহান বিজয় দিবসে উৎসব পালন

জাকির হোসেন সুমন
ডিসেম্বর ২১, ২০২২ ১০:০৭ পূর্বাহ্ণ
Link Copied!
   
                       

ব্যাুরো চিফ ইউরোপ

ইতালিতে ভেনিস বাংলা স্কুলের আয়োজনে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশের ৫১তম বিজয় দিবস পালন করলো । ইতালির ভেনিসের সিনেমা দান্তে হলে আয়োজিত বিজয় উৎসবে সভাপতিত্ব করেন ভেনিস বাংলা স্কুলের সভাপতি সৈয়দ কামরুল সরোয়ার।
বাংলা স্কুলের শিক্ষীকা দিলরুবা জামান এবং মেহেরুন নেসা মলির প্রাণবন্ত উপস্থাপনায় উৎসবের আলোচনা পর্বে বক্তব্য রাখেন , স্থানীয় পৌর কাউন্সিলর পাওলো তিকচ্ছি (Paolo Ticozzi), জুসেপ্পে সাক্কা (giuseppe saccà), বাংলা স্কুলের ইতালিয় শিক্ষীকা মানুয়েলা জরদানো (Manuela Giordano), এজগুয়াতো সিলভানো (Sguoto Silvano),জূলিয়সেজারে স্কুলে র প্রিন্সিপাল মিকায়েলা মানেনতে, বাংলা স্কুলের প্রধান উপদেষ্টা বিল্লাল হোসেন ঢালি, ভেনিস বাংলাদেশ প্রেসক্লাব ইতালির প্রধান উপদেষ্টা পলাশ রহমান, সিনিয়র কম্যুনিটি ব্যক্তিত্ব ও বাংলা স্কুলের উপদেষ্টা সরদার সালাউদ্দিন নান্নু, বাংলা স্কুলের সহ -সভাপতি এমডি আকতার উদ্দিন,মোস্তাক আহমদ,বেল্লাল হোসেন, নজরুল ইসলাম, শাহাদৎ হোসেন, অভিভাবকদের মধ্যে মনিকা শারমিন,বাংলা স্কুলের, নাসির উদ্দিন পান্না, মেস্রের ওয়ার্ড কাউন্সিলর আফাই আলি, সহিদুল ইসলাম সুজন, রিয়াজুল ইসলাম,নুরে আলম, কামরুজ্জামান সহ আরো অনেকে।
বাংলা স্কুলের শিক্ষার্থীদের পরিবেশনায় জাতীয় সংগীত এবং দেশের গান দিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। বাংলা এবং ইতালিয় ভাষায় বাংলাদেশের বিজয়ের ইতিহাস উপস্থানপ করেন স্কুলের শিক্ষীকা এবং দুই শিক্ষার্থী তাসনিয়া এবং সাকিবা।
কবিতা আবৃত্তি করেন, সায়মন ও রাইয়ান। নৃত্য করেন, সাকিবা লিটন।
বাংলা স্কুলের সভাপতি সৈয়দ কামরুল সরোয়ার বলেন, গত ১৭ বছর যাবৎ ভেনিস বাংলা স্কুল প্রবাসে বেড়ে উঠা শিশু কিশোরদের বাংলা ভাষা শিক্ষা দিয়ে আসছে। পাশাপাশি বাংলাদেশের সংস্কৃতি, ধর্মীয় শিক্ষা , ইতিহাস এবং বিশেষ দিন উদযাপনের মাধ্যমে প্রবাসী প্রজন্মকে শেকড়ের সাথে ধরে রাখার চেষ্টা করছে।
উৎসবের আগে গত ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে স্কুলের শিক্ষার্থীদের মধ্যে এক চিত্রাঙ্কণ প্রতিযোগীতার আয়োজন করা হয়। এতে তিন বিভাগে মোট ৩২ জন শির্ক্ষার্থী অংশগ্রহণ করেন।
ক বিভাগে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় হন যথাক্রমে আরাফ নাসির, জান্নত গাজী ও রাইয়ান সরদার। খ বিভাগে সায়মন হোসেন, সিয়াম হোসেন ও তাসনিম মৃধা। গ বিভাগে তাসনিয়া নাসির, সাকিবা লিটন এবং সাকিব মিয়া। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন কম্যুনিটির বিশিষ্টজনরা।
তিন বিভাগে মোট ৯ জনসহ সকল অংশগ্রহণকারীকে বিশেষ পুরস্কার দেয়া হয়। সকল পুরস্কার স্পন্সর করেন ভেনিসের জাহাজ নির্মাণ প্রতিষ্ঠানের (জি এন এস আর এল )চেয়ারমান ও ভেনিস আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমদ।