ঢাকামঙ্গলবার , ২৭ ডিসেম্বর ২০২২

নওগাঁসহ জেলার ১১টি উপজেলায় ভুট্টার বাম্পার ফলনের সম্ভবনা কৃষক ঝুকেছে বেশি লাভের আশায়”

উজ্জ্বল কুমার সরকার
ডিসেম্বর ২৭, ২০২২ ১১:১৩ পূর্বাহ্ণ
Link Copied!
   
                       

উজ্জ্বল কুমার সরকার-নওগাঁ জেলা প্রতিনিধিঃ

নওগাঁয় ভুট্টার বাম্পার ফলন উত্তরাঞ্চলের শস্য ভাণ্ডারখ্যাত নওগাঁয় চলতি বছর ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। অন্যান্য বছরের তুলনায় এবার ব্যাপকভাবে কৃষকেরা ভুট্টা চাষে ঝুঁকে পড়ায় ভুট্টার বাম্পার ফলন হবে বলে আশা করা হচ্ছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলার ১১টি উপজেলায় ৭ হাজার ৩৭৫ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। যা গত বছরে ছিল ৬ হাজার ৮৬০ হেক্টর জমিতে। এ বছর লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। ভুট্টা চাষে খরচ কম অথচ ফলন ভালো ও দাম বেশি পাওয়ায় কৃষকদের মধ্যে ভুট্টা চাষের আগ্রহ দিন দিন বৃদ্ধি পাচ্ছে।
কৃষি বিভাগের হিসাব মতে, নওগাঁ জেলার আত্রাই ও নওগাঁ সদর মহাদেবপুর উপজেলার ভীমপুরে”” সবচেয়ে ভুট্টার আবাদ বেশি হয়েছে এবং মান্দা, পোরশা ও সাপাহারে সবচেয়ে কম ভুট্টার আবাদ হয়েছে।”” ৯ নং চেরাগপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শিবনাথ মিশ্র, তথ্যের অভাবে সমস্যাগুলোর সমাধান করা, পি এল কৃষি অফিসার মোঃগোলাম রব্বানী কৃষকের বীজ ও সার লুটপাট করে নামে বেনামে উঠিয়ে ও ইউরিয়া সার পাচারের অভিযোগ করেন সাধান কৃষকগন এই বিষয়ে উদ্ধতম কর্তিকপক্ষের দৃষ্টি আকর্ষণ করছেন কৃষক। আত্রাই উপজেলার নন্দনালী গ্রামের ভুট্টা চাষি করিম আলি আলী প্রামাণিক বলেন, “এবার ১০ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছি। বিঘা প্রতি খরচ হয়েছে প্রায় ৬ হাজার টাকা। এখন পর্যন্ত কোনো রোগবালাই দেখা দেয়নি। গাছে যে পরিমাণ মোচা এসেছে তাতে আমি আশাবাদী এবারে ভুট্টার বাম্পার ফলন হবে।” মান্দা উপজেলার পানিশাহিল গ্রামের ভুট্টা চাষি জাবেদ আলি জানা, ধানের দাম কম হওয়ায় তিনি এবার ৩ বিঘা ধানের জমিতে ভুট্টা চাষ করছেন। তিনি বলেন, “আবহাওয়া এখন পর্যন্ত অনুকূলে রয়েছে। ভুট্টা গাছের যে পরিমাণ মোচা এসেছে তাতে আমি আশাবাদী এবার আমি ভালো ফলন পাবো।”
নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আবু হোসেন বলেন, গত বছরের তুলনায় এবার ভুট্টার আবাদ অনেক বেশি হয়েছে। ভুট্টা চাষের যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো তাও ছাড়িয়ে গেছে। আবহাওয়া অনুকূলে থাকায় ও পোকা মাকড়ের আক্রমণ কম হওয়ায় ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে