ঢাকাশনিবার , ৩১ ডিসেম্বর ২০২২

বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন জবির ৮২ শিক্ষার্থী

মেহেদি হাসান
ডিসেম্বর ৩১, ২০২২ ১০:৩১ পূর্বাহ্ণ
Link Copied!
                       

জবি প্রতিনিধি:

সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা প্রকল্পের আওতায় ২০২২-২০২৩ অর্থবছরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি (এনএসটি) ফেলোশিপ পাচ্ছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ৮২ জন শিক্ষার্থী।

শুক্রবার (৩০ ডিসেম্বর) মন্ত্রণালয়ের উপ-সচিব খান মো. রেজা-উন-নবী এ তথ্য জানিয়েছেন। ফেলোশিপ প্রাপ্তদের তালিকা মন্ত্রণালয়ের ওয়েবাসাইটেও প্রকাশিত হয়েছে বলে জানান তিনি।

দুইটি ক্যাটাগরিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মোট ৮২ জন শিক্ষার্থীকে এই ফেলোশিপের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ফেলোশিপপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে ৪৬ জন শিক্ষার্থী এবং জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ৩৬ জন শিক্ষার্থী মনোনীত হয়েছেন।

ফেলোশিপপ্রাপ্তরা এমএসসি ক্যাটাগরিতে প্রত্যেকে ৫৪ হাজার টাকা, এমফিল ক্যাটাগরিতে ৯৯ হাজার টাকা ও পিএইচডি ক্যাটাগরিতে ৩ লাখ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হবে।

১৯৭৭-৭৮ অর্থবছর থেকে গবেষণা কার্যক্রমকে আরও এগিয়ে নিতে ভৌত বিজ্ঞান, জীব ও চিকিৎসাবিজ্ঞান, খাদ্য ও কৃষি বিজ্ঞান এই তিনটি ক্যাটাগরিতে শিক্ষার্থী ও গবেষকদের ফেলোশিপ প্রদান করা হয়। তিন ক্যাটাগরির নির্ধারিত কমিটি বিভিন্ন বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠানে অধ্যায়নরত ও গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি, পোস্ট-ডক্টরাল শিক্ষার্থী ও গবেষকদের আবেদন গ্রহণ, যাচাই-বাছাই ও সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এই ফেলোশিপ প্রদান করে থাকে।