ঢাকাশনিবার , ৩১ ডিসেম্বর ২০২২

ইতালিতে ভেনিস বাংলা স্কুলের বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত

জাকির হোসেন সুমন
ডিসেম্বর ৩১, ২০২২ ৪:৪৮ অপরাহ্ণ
Link Copied!
                       

জাকির হোসেন সুমন , ব্যাুরো চিফ ইউরোপ ঃ

ইতালিতে ভেনিস বাংলা স্কুলের বার্ষিক পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হয়েছে । স্কুলের শ্রেণীকক্ষে অনুষ্ঠিত এ পরীক্ষায় শিশুশ্রেণি থেকে ৫ম শ্রেণী পর্যন্ত পরীক্ষা গ্রহণ করা হয়। পরীক্ষা নিয়ন্ত্রক ছিলেন স্কুলের তিন শিক্ষীকা দিলরুবা জামান, সুরাইয়া আক্তার ও মেহেরুন নেছা। এ সময় পরীক্ষার হল পরিদর্শন করেন এবং বার্ষিক পরীক্ষার সার্বিক খোঁজ খবর নেন স্কুল কমিটির সভাপতি সৈয়দ কামরুল সারোয়ার, উপদেষ্টা বিল্লাল হোসেন ঢালি, পলাশ রহমান, আরফান মাস্টার ও সিনিয়র সহসভাপতি এমডি আক্তার উদ্দিন, দিপু নাসির, এমডি লিটন প্রমুখ।
সভাপতি কামরুল সরোয়ার স্কুলের শিক্ষীকা, শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, গত ১৭ বছর যাবৎ বাংলা স্কুল আপনাদের সহযোগীতায় টিকে আছে। আমাদের প্রবাসী ছেলে মেয়েরা মাতৃভাষা বাংলা শিখছে।
তিনি বলেন, ইতালিতে বড় হওয়া আমাদের শিশু কিশোরদের যেমন ইতালিয় স্কুল কলেজে যেতে হবে, পড়তে হবে, একই ভাবে বাংলা ভাষা এবং বাংলাদেশি সংস্কৃতি শিখতে হবে। না হয় আমরা একদিন অস্তিত্বহীন হয়ে পড়বো। আমাদের সন্তানরা ভুলে যাবে তাদের শেকড়। যা হবে একটা জাতি হত্যার শামীল। শিক্ষীকা এবং পরীক্ষা নিয়ন্ত্রক দিলরুবা জামান বলেন, আমরা সারা বছর এই ছেলে মেয়েদের যত্ন করে বাংলা ভাষা এবং বাংলাদেশের সংস্কৃতি শেখাই। অভিভাবকরাও আন্তরিক। তাদের সহযোগিতা ছাড়া আমাদের এই মিশন অব্যাহত রাখা কঠিন হতো। তিনি বলেন, আমরা খুব সচেতন ভাবে প্রশ্নপত্র তৈরী করেছি এবং বেশ শক্ত পরীক্ষা নিয়েছি। আশা করছি আগামী ৮ জানুয়ারী ফলাফল প্রকাশ করতে পারবো। পরীক্ষা শেষে আগামী ৭ জানুয়ারী ২০২৩ পর্যন্ত স্কুল বন্ধ ঘোষনা করা হয়। এ সময় স্কুল কমিটির আয়োজনে পরীক্ষার্থীদের নিয়ে একটি বিদায় উৎসব করা হয়। এতে নানা রকমের খাবার পরিবেশন করা হয় এবং সবাইকে অগ্রিম নতুন বছরের শুভেচ্ছা জানানো হয়।