ঢাকারবিবার , ১ জানুয়ারি ২০২৩

ইতালির ভেনিস শহরে জাঁকজমকপূর্ণভাবে জাতীয় প্রবাসী দিবস পালন

শাইখ আহমেদ
জানুয়ারি ১, ২০২৩ ৮:৩৫ অপরাহ্ণ
Link Copied!
   
                       

শাইখ আহমেদ, ভেনিস, ইতালিঃ

বিশ্বে প্রবাসী আয়ের দিক থেকে বাংলাদেশের অবস্থান নবম। বাংলাদেশ পৃথিবীর পঞ্চম বৃহত্তম দেশ, যে দেশের এত বিপুল সংখ্যক প্রবাসী রয়েছে। প্রবাসীদের রেমিট্যান্স দেশের ব্যবসা-বাণিজ্য, শিল্প উৎপাদন, স্কুল-মাদ্রাসা, মসজিদ, হাসপাতাল স্থাপনসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে ব্যয় হচ্ছে। দারিদ্র্য বিমোচন ও মানুষের জীবনমান উন্নয়নে প্রবাসীদের রেমিট্যান্সের ভূমিকা অসাধারণ।

বিভিন্ন দেশে কর্মরত প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স বাংলাদেশের অর্থনীতি ও আর্থসামাজিক উন্নয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখায় বর্তমান বাংলাদেশ সরকার ৩০শে ডিসেম্বর জাতীয় প্রবাসী দিবস ঘোষণা করেছেন। এরই ধারাবাহিকতায় প্রথম বারের মতো ৩০শে ডিসেম্বর রোজ শুক্রবার উৎসবমূখর পরিবেশে ইতালির জলকন্যা খ্যাত ভেনিস নগরীর স্থানীয় ঢাকা বিরিয়ানি হাউজের হলরুমে প্রবাসী কল্যাণ পরিষদ ইতালির আয়োজনে বর্নাঢ্য আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রবাসী কল্যান পরিষদ ইতালির সাধারন সম্পাদক মনোয়ার ক্লার্ক এর পৃষ্ঠপোষকতায় নাজমুল হোসেনের উপস্থাপনায় আলোচনা সভা এবং শাইখ আহমেদ ও সাইফুউদ্দিন খালেদ এর মনোমুগ্ধকর উপস্থাপনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতে পবিএ ফাতেহা পাঠ এবং জাতীয় সংগীতের মাধ্যমে সকল শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।
জাতীয় প্রবাসী দিবস উদযাপন উপলক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ডঃ এ কে আব্দুল মোমেন এবং বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলান ইতালির নিযুক্ত কনসাল জেনারেল এম এইচ জে জাবেদ ভিডিও বার্তার মাধ্যমে প্রবাসীদেরকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। অনুষ্ঠানে আরো উপস্থিত হয়ে বক্তব্য রাখেন বিভিন্ন আঞ্চলিক ও রাজনৈতিক সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক, সম্মানিত নেতৃবৃন্দ এবং বিশিষ্ট ব্যবসায়ীগন সহ ইতালির অন্যান্য পরিবারের সদস্যগন। পরবর্তীতে প্রথম বারের মতো জাতীয় প্রবাসী দিবস উদযাপন উপলক্ষ্যে সকল প্রবাসীদের সমন্বয়ে একত্রিত হয়ে কেক কাটা হয়। পরিশেষে ভেনিস বাংলা মিউজিক এর আয়োজনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে স্থানীয় শিল্পী মানুষী পাল, আবুল কালাম আজাদ, অনুপম রয়, তিশা সুলতানা ও সাকিব সহ অন্যান্য অতিথি শিল্পীদের পরিবেশনায় গানে মাতিয়ে তুলে আমন্ত্রিত অতিথিদের।