ঢাকামঙ্গলবার , ২ এপ্রিল ২০২৪

পঞ্চগড়ে প্লাস্টিক পলিথিন বর্জন সচেতনামূলক কর্মসূচি পালন

বদরুদ্দোজা প্রধান
এপ্রিল ২, ২০২৪ ১০:৩৪ পূর্বাহ্ণ
Link Copied!
   
                       

বদরুদ্দোজা প্রধান পঞ্চগড় প্রতিনিধি:

প্লাস্টিকের ক্ষুদ্র কণা ক্যান্সার সৃষ্টি করে, ভ্রূণেই শিশুকে বিকলাঙ্গ করে সুন্দর আগামী গড়ে তুলতে প্লাস্টিক পলিথিন বর্জন করি।
একবার ব্যবহার্য প্লাস্টিক-পলিথিন বর্জন করি, পরিবেশ বান্ধব বিকল্প ব্যবহার করি, ব্যবহার্য প্লাস্টিক-পলিথিন যত্রতত্র নিক্ষেপ থেকে বিরত থাকি, নির্দিষ্ট পাত্রে সংগ্রহ করি। এই শ্লোগানে পঞ্চগড় শহরের চৌরঙ্গী মোড়ে প্লাস্টিক পলিথিন বর্জন শীর্ষক দুই দিনব্যাপী সচেতনতামূলক কর্মসূচি শুরু করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) পঞ্চগড় আঞ্চলিক শাখা। সোমবার (০১ এপ্রিল) দুপুর তিনটায় বাপা পঞ্চগড় আঞ্চলিক শাখার সভাপতি অ্যাডভোকেট একেএম আনোয়ারুল ইসলাম খায়ের এ কর্মসূচির উদ্বোধন করেন। কর্মসূচির অংশ হিসেবে পলিথিন ব্যাগে বাজার খরচসহ পণ্য নিয়ে ঘরে ফেরা পথচারীদের মাঝে বিনামূল্যে কাপড়ের ব্যাগ বিতরণ করা হয়। এ সময় জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. ইউসুফ আলী পলিথিন কেন ক্ষতিকর? অপরাধ ও দন্ডের বিধান সম্বলিত লিফলেট বিতরণ করেন।
প্লাস্টিক পণ্য ব্যবহারের ফলে মাটির উর্বরতা হ্রাস ও উৎপাদন ব্যহত হওয়া, নদী ও সমুদ্রের নাব্যতা হ্রাস, বায়ু দুষণ, মৎস্য সম্পদ হ্রাস ও মানব শরীরে ক্যান্সার সৃষ্ঠির অন্যতম কারণ হিসেবে অভিহিত করে বাজার খরচ করার সময় পলিথিনের পরিবর্তে কাপড়, পাট ও চটের ব্যাগ ব্যবহার,খাবার পানির জন্য জগ বা গ্লাস ব্যবহার করা এবং বিভিন্ন চা কফি পানের সময় ওয়ান টাইম প্লেট এবং গ্লাস পরিহার করার আহবান জানান। প্লাস্টিকের ক্ষুদ্রকণা ক্যান্সার সৃস্টি করে, ভ্রুণেই শিশুকে বিকলাঙ্গ করে, তাই আসুন সুন্দর আগামী গড়ে তুলতে প্লাস্টিক পলিথিন বর্জন করি। এ সময় বাপার আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক আজহারুল ইসলাম জুয়েল, যুগ্ম সম্পাদক সরকার হায়দার,কার্য নির্বাহী কমিটির সদস্য শহিদুল ইসলাম শহীদ, কামরুজ্জামান টুটুল, ইভেন,বাঁধন ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।
আয়োজকরা জানান, আগামীকাল মঙ্গলবারও এই কর্মসূচি চলবে। প্রথম দিনেই দুইশ পথচারীর মাঝে এই ব্যাগ বিতরণ করা হয়। আর সংগৃহীত পলিথিন বদ্ধ এলাকায় পুড়িয়ে ফেলা হয়।