ঢাকাবুধবার , ৫ জুন ২০২৪

ইতালিতে প্রবাসী বাংলাদেশী ব্যবসায়ীকে অপহরণ: আটক চার অপহরণকারী বাংলাদেশী

জাকির হোসেন সুমন
জুন ৫, ২০২৪ ১১:১০ পূর্বাহ্ণ
Link Copied!
   
                       

জাকির হোসেন সুমন , ব্যাুরো প্রধান ইউরোপ :

ইতালিতে আলাউদ্দিন আলো (৬০) নামে এক প্রবাসী বাংলাদেশীকে অপহরণের ঘটনায় চার অপহরণকারী বাংলাদেশী নাগরিককে গ্রেফতার করেছে দেশটির ক্যারাবিয়ান পুলিশ। স্থানীয় সময় মঙ্গলবার (২১ মে) ভোররাতে দেশটির রাজধানী রোমের একটি আবাসিক হোটেল থেকে অপহৃত আলাউদ্দিনকে উদ্ধার করে পুলিশ। এসময় তার সাথে থাকা চার অপহরণকারী বাংলাদেশী নাগরিককে আটক করে। তবে এঘটনায় আরো অনেকে জড়িত থাকার সন্দেহ থাকায় তদন্তের স্বার্থে কারো নাম ও পরিচয় প্রকাশ করেনি ক্যারাবিয়ান পুলিশ।

এবিষয়ে ভুক্তভোগী আলাউদ্দিন স্থানীয় প্রবাসী সাংবাদিকদের বলেন, “১৯ মে রবিবার সন্ধ্যায় আমার পরিচিত এক বাংলাদেশীর ফোন পেয়ে তার সাথে কথা বলার জন্য বাসার নিচে আসি। পরে তার সাথে কথা বলতে বলতে হেটে একটু দূর বাত্তিনি কোরনেলিয়া এলাকায় চলে যাই।এসময় হঠাৎ সেখানে একটি মাইক্রোবাস এসে আমাকে জোরপূর্বক বাসে তুলে মুখে টেপ লাগিয়ে একটা অস্ত্র আমার দিকে তাক করে থাকে। এতে আমি জীবন রক্ষার ভয়ে চুপ থাকি। পরে তারা আমাকে রোম শহর থেকে প্রায় ৯০ কিলোমিটার দূরে একটি পাহাড়ি এলাকায় নিয়ে আমাকে গাড়ি থেকে বের করে কয়েকটি ফাকা ফায়ার করে আমার কাছে ৫০ হাজার ইউরো মুক্তিপণ দাবী করে। পরে তারা আমাকে স্থানীয় একটি আবাসিক হোটেলে আটকিয়ে রাখে। এসময় টাকা জোগাড় করার কথা বলে তাদের থেকে আমি আমার ফোন নিয়ে গোপনে রোমে থাকা আমার ভাগিনা ও আমার কমার্চিলিস্তা (একাউন্টেড) কে লাইভ লোকেশন শেয়ার করা আমাকে জরুরী ভিত্তিতে উদ্ধারের জন্য বলি।

আমার লোকেশন আর ম্যাসেজ পেয়ে তারা দ্রুত স্থানীয় ক্যারাবিয়ান পুলিশের সাথে যোগাযোগ করলে ২১ তারিখ মঙ্গলবার ভোররাতে পুলিশ সেখানে অভিযান চালিয়ে খুব কৌশলে আমাকে উদ্ধার করে এবং তাদের সবাইকে আটক করতে সক্ষম হয়। তাদের বিরুদ্ধে বর্তমানে মুক্তিপণের দাবিতে অপহরনের অভিযোগ এনে একটি মামলা দায়ের করেছি। তাদের কাছে আটক থাকা অবস্থায় তাদের ফোনের কথাবার্তায় তাদের সাথে কিশোর গ্যাং ও আরো অনেকে জড়িত থাকতে পারে বলে মনে হয়েছে। এজন্য ক্যারাবিয়ান পুলিশ আটককৃতদের নাম ও পরিচয় প্রকাশ করতে আমাকে নিষেধ করেছে”। এবিষয়ে রোমে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স মো: জসীমউদ্দিন বলেন, “এরকম অনাকাঙ্ক্ষিত ঘটনা আমাদের বাঙালি কমিউনিটির জন্য দুঃখজনক। ভুক্তভোগী আলাউদ্দিন বিষয়টি আমাদের লিখিতভাবে জানিয়েছেন। এঘটনায় লোকাল থাকায় একটা মামলা চলমান রয়েছে। আমরা প্রবাসী আলাউদ্দীন ও তার দেশে থাকা পরিবারের সদস্যদের নিরাপত্তা প্রদানের বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠি পাঠাবো”।

এছাড়াও তিনি সকল বাংলাদেশী নাগরিকদের অপরাধমূলক কর্মকাণ্ড থেকে দূরে থাকার আহবান জানিয়ে বিদেশের মাটিতে নিজ দেশের সুনাম অর্জনে কাজ করে যাবার কথা বলেন। আলাউদ্দিন আলো প্রায় ২৫ বছর যাবত ইতালিতে বসবাস করছে। বর্তমানে তিনি রোমে বার ও রেস্টুরেন্টের ব্যবসা পরিচালনা করছেন।