ঢাকাবৃহস্পতিবার , ২৭ জুন ২০২৪

জবি ২০২৪-২৫ অর্থ বছরের বাজেট ২০১ কোটি টাকা ‘

দৈনিক প্রথম বাংলাদেশ
জুন ২৭, ২০২৪ ৭:৩৭ অপরাহ্ণ
Link Copied!
   
                       

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি,
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম এর সভাপতিত্বে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৯৬ তম সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়। সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ হুমায়ুন কবীর চৌধুরী, অন্যান্য সদস্যবৃন্দ ও সচিব ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. মোঃ আইনুল ইসলাম উপস্থিত ছিলেন। এছাড়াও কয়েকজন সিন্ডিকেট সদস্য অনলাইন প্লাটফরমের মাধ্যমে সিন্ডিকেট সভায় সংযুক্ত ছিলেন। ২০২৪-২৫ অর্থবছরের বাজেটটি বর্তমান উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম প্রশাসনের প্রথম বাজেট। অর্থ কমিটির ৮০তম সভায় সুপারিশকৃত ২০২৩-২৪ অর্থবছরের সংশোধনী বাজেট ও ২০২৪-২৫ অর্থবছরের পরিচালন ও উন্নয়ন বাজেটটি উপস্থাপন করেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ হুমায়ুন কবীর চৌধুরী। সভায় উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম, পিএইচডি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-কে স্মরণ করে বাজেট আলোচনা শুরু করেন।

উক্ত সিন্ডিকেট সভায় ২০২৪-২৫ অর্থ বছরে জগন্নাথ বিশ্ববিদ্যায়ের জন্য ২০১ কোটি টাকার মূল রাজস্ব (পরিচালন ও উন্নয়ন) বাজেট পাস হয়। এর মধ্যে ১৬৩ কোটি ২৪ লক্ষ টাকা ইউজিসির অনুদান, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব খাত থেকে আসবে ৮ কোটি ৩০ লক্ষ টাকা। ফলে ঘাটতি থাকবে ৩৭ কোটি ৭৬ লক্ষ টাকা। বাজেটে গবেষণায় মোট বরাদ্দ রাখা হয়েছে ৯ কোটি ২০ লক্ষ টাকা, যার ভিতরে পিএইচডি গবেষণার জন্য এই প্রথমবারের মতো ২ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। উল্লেখ্য, মাননীয় উপাচার্যের উদ্যোগে ২০২৩-২৪ অর্থ বছরের সংশোধিত বাজেটে ইউজিসি হতে পারিতোষিক বাবদ ৪ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে। এছাড়াও বাজেটে সেবা সহায়তা বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। মেধাবৃত্তির জন্য ১ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে যা পূর্বে ছিল ৬৫ লক্ষ টাকা। পরিবহনে ৩ কোটি ৮০ লক্ষ, লাইব্রেরীর জন্য ২৭ লক্ষ (পূর্বে ছিল ৭ লক্ষ) এবং চিকিৎসার জন্য ২৫ লক্ষ (পূর্বে ছিল ১০ লক্ষ) টাকা বরাদ্দ রাখা হয়েছে। শিক্ষা সফর, দান/অনুদান, অনুষ্ঠানাদিতেও বরাদ্দ বাড়ানো হয়েছে। ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে সেবা সহায়তায় বরাদ্দ ছিল মোট বাজেটের ৩.০৮% (৫ কোটি ১ লক্ষ ৭০ হাজার টাকা)। সেখানে ২০২৪-২৫ অর্থবছরে ৭ কোটি ২ লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়েছে যা মোট বাজেটের বরাদ্দের ৩.৫০%।

২০০৫ সালে প্রতিষ্ঠিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে একটি পরিপূর্ণ বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলার লক্ষ্যে “জগন্নাথ বিশ্ববিদ্যালয় নতুন ক্যাম্পাস স্থাপন: ভূমি অধিগ্রহণ ও উন্নয়ন” প্রকল্প দ্রুত সম্পন্ন করার মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি দৃষ্টিনন্দন ও আন্তর্জাতিক মানের ক্যাম্পাস প্রতিষ্ঠার প্রতি গুরুত্ব আরোপ করেছেন। তাঁর নির্দেশনা মোতাবেক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম পিএইচডি উক্ত প্রকল্প বাস্তবায়নে সততা ও নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছেন। প্রকল্পের মোট প্রাক্কলিত ব্যয় ১৯২০ কোটি ৯৪ লক্ষ ৩৯ হাজার টাকা, যার মধ্যে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ২০২৩-২৪ অর্থ বছরের সংশোধিত বাজেট ১২২ কোটি ৬১ লক্ষ টাকা এবং ২০২৪-২৫ অর্থ বছরের মূল বাজেট ৩৪৬ কোটি ১২ লক্ষ টাকা অনুমোদন দেয়া হয়েছে।