ঢাকাবুধবার , ১০ জুলাই ২০২৪

একটি হুইল চেয়ারের আকুতি

মো. মেহেদী হাসান
জুলাই ১০, ২০২৪ ১১:৩৪ পূর্বাহ্ণ
Link Copied!
   
                       

মো. মেহেদী হাসান -ভাঙ্গুড়া(পাবনা)প্রতিনিধি:

শিশু বায়েজিদ। বয়স পাঁচ বছর। জন্ম থেকেই প্রতিবন্ধী। অন্য শিশুদের মতো সে স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারেনা। এমনকি বসেও থাকতে পারে না। দিনরাত বিছানায় শুয়ে আর মায়ের কোলেই কাটছে তার জীবন। বায়েজিদ উপজেলার দিলপাশার ইউনিয়নের পাছ বেতুয়ান গ্রামের হতদরিদ্র ইউনুস আলীর সন্তান। অর্থাভাবে প্রতিবন্ধী ছেলের জন্য একটি হুইল চেয়ার কেনারও সামর্থ্য নেই দরিদ্র পরিবারটির। তাই সমাজের বিত্তবান মানুষের নিকট একটি হুইল চেয়ারের আকুতি জানিয়েছেন পিতা ইউনুস।

ইউনুস আলী জানান, তার চার সন্তানের মধ্যে বায়েজিদ সবার ছোট । জন্ম থেকেই প্রতিবন্ধী। বায়েজিদ উঠে দাঁড়াতে পারে না । এমনকি বসেও থাকতে পারে না। সবসময় বিছানায় শুইয়ে রাখতে হয় তাকে। একটি হুইল চেয়ার হলে ছেলেটাকে নিয়ে একটু চলাফেরা করা যেতো। তিনি আরও জানান, অভাবের সংসার তার। মাথা গোঁজার ঠাঁই টুকুও নেই। ওয়াপদা বাঁধের সরকারি জায়গায় ঘর তুলে বসবাস করছেন তারা। অন্যের বাড়িতে কাজ করে যা উপার্জন হয়, তা দিয়ে কোনোমতে চলে সংসার। এ অবস্থায় প্রতিবন্ধী ছেলেটাকে একটি হুইল চেয়ার কিনে দিতে পারছেন না তিনি।

স্থানীয় ইউপি সদস্য সাহেব আলী জানান, প্রতিবন্ধী শিশুটিকে নিয়ে ওই পরিবারটি দুর্ভোগের মধ্যে রয়েছে । তিনি শিশুটিকে একটা প্রতিবন্ধী কার্ডের ব্যবস্থা করে দিয়েছেন। এখন একটি হুইল চেয়ারের ব্যবস্থা হলে অসহায় পরিবারটির দুর্ভোগ কিছুটা লাঘব হতো। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোছা. নাজমুন নাহার বলেন, প্রতিবন্ধী শিশুটির পরিবার লিখিত আবেদন করলে হুইল চেয়ারের বিষয়টি তিনি দেখবেন।