ঢাকারবিবার , ৫ ফেব্রুয়ারি ২০২৩

নওগাঁর ঐতিহ্যবাহী হিন্দু বাঘার ভূতনাথ উৎসব মেলা ২০২৩

উজ্জ্বল কুমার সরকার
ফেব্রুয়ারি ৫, ২০২৩ ৮:২৬ অপরাহ্ণ
Link Copied!
   
                       

উজ্জ্বল কুমার সরকার-নওগাঁ প্রতিনিধিঃ
নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলার ১০ নং ভীমপুর ইউনিয়নের সোনাপুর শিকারপুরে এই হিন্দু সম্প্রদায়ের ঐতিহাসিক ভূতনাথ ধাম মন্দিরের মেলা মাঘ মাসের ভীমেরএকাদি তিথিতে এই শতবছর ঐতিহ্যবাহী ভূতনাথ উৎসব মেলা অনুষ্ঠান শুর হয়েছে এই ভূতনাথ উৎসব বারদিন ধরে চলে। মাঘীপূর্নীমা রাত্রি তে মহাযোগ্য করে গজার মাছের ভাজা তরকারি বারো ভাজা ফলমূল ভোগরাগ গাঁজাসহ ভূতনাথ দেবকে ভক্তিসহ কারে তাদেকে ডেকে এনে সেবা দিতে হবে। এ-ই ভূতনাথ বাবার মেলায় এই গাঁজা কোটি টাকা বাণিজ্যের মিশন নিয়ে মাঠে নেমেছে এক আওয়ামীলীগ নেতা। প্রায় ৫শ’ বছরের পুরনো ঐতিহাসিক এ মেলায় প্রতিবারের মতো দেয়া হয়েছে প্রকাশ্যে গাঁজার আসর।
গাঁজার আসরে আগত ক্রেতা এবং সেবনকারীরা জানান, এ মেলার ঐতিহ্য গাঁজার আসর। সূত্রমতে সেখানে প্রতিদিন আড়াই থেকে তিন মণ গাঁজা বেচা-কেনা হচ্ছে। এ মেলায় মিষ্টি, আসবাবপত্রসহ ৫ শতাধিক বিভিন্ন দোকান বসানো হয়েছে। দেয়া হয়েছে মোটরসাইকেল সিএনজিচালিত অটোরিক্সা গ্যারেজ। গত ২৬ জানুয়ারি ঐতিহাসিক এ মেলার ডাক দেয় উপজেলা প্রশাসন। ১২ দিন ব্যাপী এ মেলার সর্বোচ্চ ডাক ওঠে ৪ লাখ টাকা। ২০% ভ্যাট ও আয়করসহ মূল ডাককৃত টাকা দাঁড়ায় ৪ লাখ ৮০ হাজারে। সর্বোচ্চ ডাককারী হিসেবে এ মেলার ইজারা পায় উপজেলার ভীমপুর ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক কামরুজ্জামান বাবু।
এ আওয়ামীলীগ নেতার নেতৃত্বে প্রায় অর্ধ-কিলোমিটার এলাকা জুড়ে বসানো মেলার প্রতিটি দোকান এর জায়গার জন্য প্রতি ১ ফুট জায়গা ১ হাজার থেকে ১৩ শ’ টাকা হিসেব এ টোল আদায় করা হচ্ছে। মেলায় দেয়া দোকানিদের অভিযোগ অতিরিক্ত টোল আদায় এর ফলে ব্যবসায়ীরা তাদের দোকান এর মিষ্টি, আসবাবপত্র সহ বিভিন্ন পণ্য অতিরিক্ত দামে বিক্রি করতে বাধ্য হচ্ছে। অতিরিক্ত মূল্যে বিভিন্ন মালামাল কিনতে গিয়ে বেকায়দায় পড়ছে হিন্দু সম্প্রদায় এর ঐতিহাসিক ওই ভূত নাথ মেলায় আগত সনাতন ধর্মালম্বী ভক্ত দর্শনার্থী এবং অন্যান্য সম্প্রদায় এর লোকজন। অতিরিক্ত টোল আদায় এর সত্যতা নিশ্চিত করে ভীমপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও ভূতনাথ ধাম মন্দির এর উপদেষ্টা রামপ্রসাদ ভদ্র বলেন, গত ১ ফেব্রুয়ারি ভৈমী একাদশী তিথি থেকে শুরু হয়েছে এই ঐতিহাসিক মেলা। এ ভূত ধাম মন্দির উন্নয়ন এ ইজারাদার ২০ হাজার টাকা দেয়ার প্রতিশ্রুতি দিলেও সে টাকা এখনো দেয়নি। মেলায় প্রতিদিন ১৮ থেকে ২০ হাজার সনাতন ধর্মালম্বী দর্শনার্থীদের মধ্যে খাবার বিতরণ করা হচ্ছে। এ ব্যাপার উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবু হাসান বলেন, এ মেলায় অতিরিক্ত টোল আদায় এর বিষয়টি তিনি খতিয়ে দেখবেন।