ঢাকাবৃহস্পতিবার , ১ ডিসেম্বর ২০২২

পার্বত্য চুক্তির বৈষম্যমূলক ধারা সংশোধনের দাবি জানিয়েছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ

মোঃ আরিফুল ইসলাম
ডিসেম্বর ১, ২০২২ ৩:৩৬ অপরাহ্ণ
Link Copied!
   
                       

খাগড়াছড়ি প্রতিনিধি :

পার্বত্য চুক্তিতে বাংলাদেশের পবিত্র সংবিধানের সাথে সাংঘর্ষিক ও বৈষম্যমূলক ধারা সমূহ সংশোধনের দাবি জানিয়েছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সকাল সাড়ে ১০ টার দিকে খাগড়াছড়ি প্রেস ক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ দাবী করেন সংগঠনের নেতাকর্মীরা।

সংবাদ সম্মেলনে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান কাজী মুজিবুর রহমান বলেন, প্রায় দুই দশকেরও বেশি সময় পার্বত্য চট্টগ্রামে তৎকালীন শান্তি বাহিনী রক্তের হোলি খেলায় মেতেছিল। ১৯৯৭ সালের ২ ডিসেম্বর বাংলাদেশ সরকার ও জনসংহতি সমিতির মধ্যে ঐতিহাসিক পার্বত্য চুক্তি হলে অনাকাঙ্ক্ষিত এসব ঘটনার অবসান ঘটে।

তিনি বলেন, পার্বত্য চুক্তির ২৫ বছর কেটে গেলেও এসব বৈষম্যমুলক বা সাংঘর্ষিক ধারাসমূহ বাতিল হয়নি। ইতিমধ্যে চুক্তির ৮০ শতাংশ ধারা বাস্তবায়িত হয়েছে দাবী করে তিনি বলেন আমরা চাই এটি সমাধান করে পাহাড়ের মানুষের মাঝে শান্তি ফিরিয়ে আনুক।

সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো: আলমগীর কবির, সিনিয়র সহ-সভাপতি আবু তাহের, যুগ্ম-সম্পাদক সোলায়মান হোসেন, সহ-সাধারণ সম্পাদক মো: রুহুল আমিন, সাংগঠনিক সম্পাদক মো. আনিসুজ্জামান ডালিম, মহিলা পরিষদের কেন্দ্রীয় সভাপতি সালমা আহমেদ মৌ ও খাগড়াছড়ি জেলা সভাপতি মো: আব্দুল মজিদসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।