ঢাকামঙ্গলবার , ১১ জুলাই ২০২৩

নিজের জন্যই গাছ লাগান

মোঃমিনহাজুল ইসলাম শামীম
জুলাই ১১, ২০২৩ ৯:১৮ পূর্বাহ্ণ
Link Copied!
   
                       

শিবগঞ্জ,,বগুড়া প্রতিনিধি

আমরা বেঁচে থাকতে চাই সুস্থ-সবল সুন্দরভাবে। আমরা চাই আমাদের ভবিষ্যৎ প্রজন্ম একটা সুস্থ সবল পরিবেশে বড় হোক। আর এই চাওয়াকে বাস্তবে রূপদান করতে প্রধান কার্যকরী ভূমিকা যে রাখে তা হল গাছ। গাছ বিহীন পৃথিবী, ভাবুনতো কল্পনা করা যায়! সৃষ্টিকর্তা আমাদের বাঁচিয়ে রাখবেন কিন্তু কোন এক মাধ্যমে বেঁচে রাখবেন। যেমন আমরা খাবার খেয়ে বেঁচে আছি। খাবার একটা মাধ্যম। খাবার না খেলেও আপনি অনেকদিন বেঁচে থাকবেন, কিন্তু অক্সিজেন ছাড়া মানুষের তিন মিনিট বেঁচে থাকা সম্ভব নয়।
একজন মানুষ প্রতিদিন ১১ হাজার লিটার অক্সিজেন গ্রহণ করে । করোনার এই মহামারী আমাদের শিক্ষা দিয়েছে অক্সিজেনের অভাবে মানুষ কিভাবে মারা যায়। আমরা যে অক্সিজেন প্রতিদিন গ্রহণ করি বিনামূল্যে, তার মূল্য কত? তারপরও আমাদের বোঝা উচিৎ গাছের প্রয়োজনীয়তা কত! আমাদের বেঁচে থাকার জন্য গাছ কতটা কার্যকরী ভূমিকা রাখে, করোনার এই মহামারিতে আমরা তা দেখেছি। আমরা দেখেছি অক্সিজেনের গুরুত্ব,দেখেছি শত টাকা দিয়েও একটু অক্সিজেন পাওয়া কত কঠিন। আমরা দেখেছি অক্সিজেনের অভাবে কিভাবে মানুষ রাস্তায় পড়ে আছে।
গাছ গ্রীন হাউজ এফেক্ট এর মাধ্যমে বাতাসের কার্বনডাইঅক্সাইড শুষে নেয়, যে কার্বন-ডাই-অক্সাইড বাতাসে আমরা প্রতিনিয়ত ছারি।আবার গাছ তা গ্রহণ করার পর বাতাসে অক্সিজেন ছেড়ে দিয়ে ভারসাম্য বজায় রাখে। আপনার অনেক টাকা-পয়সা থাকতে পারে। আপনার সুন্দর সুন্দর গাড়ি বাড়ি থাকতে পারে। আপনি অনেক সাফল জীবনের অধিকারী হতে পারেন কিন্তু আপনি যে বিনামূল্যে প্রতিদিন অক্সিজেন গ্রহণ করছেন তা বন্ধ হলে আপনার এই সাফল্য অর্জন কোন অর্থ আছে কি? একটু ভেবে দেখেছেন কি ?
কৃতজ্ঞ বান্দা আল্লাহ পছন্দ করেন। তাই কৃতজ্ঞতা প্রকাশের জন্য গাছ লাগান। জন্মদিন, বিবাহ বার্ষিকী,বিভিন্ন সাফল্য উদযাপনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ স্বরূপ গাছ রোপন করুন।
একজন চীনা দার্শনিক বলেছিলেন “২০ বছর আগে একটি গাছ লাগানোর সেরা সময় ছিল দ্বিতীয় সেরা সময় হলো এখন”। স্যার পি স জগদিশ কুমার বলেন “গাছ কাটা আপনার নখ কাটার মত নয়, তবে শ্বাস কাঁটার মতো”।
গাছের গুরুত্ব সম্পর্কে আমাদের পবিত্র কোরআন শরীফে অনেক নির্দেশনা আল্লাহতালা দিয়েছেন। আল্লাহ তাআলা বলেন “তিনি আকাশ থেকে পানি বর্ষণ করেন, তা থেকে তোমরা পান করো আর তা থেকে জন্মায় গাছপালা লতা গুল্ম, (সৃষ্টি হয় চরণভূমি) যাতে তোমরা পশু বিচরণ করাও। তিনি এই পানির সাহায্যে ফসল ফলান, ফলান যয়তুন, খেজুর, আঙ্গুর, ও নানারকম ফল-ফলাদি। মনে রেখো চিন্তাশীল মানুষের জন্য এর মধ্যেই সৃষ্টির মহিমায় উজ্জ্বল নিদর্শন রয়েছে। (সূরা নাহল ১১)
ওরা কি লক্ষ্য করে না আমি উষ্ণ ভূমিতে পানি প্রবাহিত করে তার সাহায্যে তৃণলতা শস্য উৎপাদনের ব্যবস্থা করি। যা থেকে আহার করে ওরা এবং ওদের গবাদিপশু। তবু কি ওরা বাস্তবতাকে উপলব্ধি করছে না? (সূরা সেজদা ২৭) আমাদের প্রাণের নবী হযরত মুহাম্মাদ সাল্লাহু আলাহি ওয়া সাল্লাম বলেন, তুমি যদি নিশ্চিত হও যে, আগামীকাল কিয়ামত হবে তারপরও আজকে যদি তোমার কাছে গাছের একটি বিজ থাকে তা বপন করো, আর চারা থাকলে তা বপনকারো।
উক্ত হাদীস দ্বারা গাছ লাগানোর গুরুত্ব বোঝা যায়। রাসুল পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কত গুরুত্ব দিয়েছেন গাছ লাগানোর! গাছ লাগানো ইহকাল ও পরকালের মঙ্গল নিহিত রয়েছে।
মানুষ মৃত্যুবরণ করলে তার সমস্ত আমল বন্ধ হয়ে যায়, শুধু মাত্র তিনটি আমল ব্যতীত।
(১) যদি কোন সদকায়ে জারিয়া রেখে যায়।
(২) এমন জ্ঞান রেখে যায়, যার দ্বারা মানুষ উপকৃত হয়।
(৩) নেককার সন্তান যে তার জন্য মাগফেরাত কামনা করে।

গাছপালা লাগানো উত্তম সদকায়ে জারিয়া। গাছ সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার মাধ্যমে কার্বণ-ডাই-অক্সাইড গ্রহণ করে ও অক্সিজেন সরবরাহ করে মানুষকে বেঁচে থাকতে সাহায্য করে। এছাড়া পশুপাখির বাসস্থান, তাদের রিজিকের ব্যবস্থা ইত্যাদি গাছ থেকে হয়ে থাকে। আর এগুলো মৃত ব্যক্তি সদকায়ে জারিয়া হিসাবে নেকি পাইতে থাকে । এমনকি গাছের ফল যদি চুরি হয়, তা ঐ ব্যক্তির জন্য সদকা হিসেবে লেখা হবে।

এই প্রসঙ্গে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আরও একটি হাদিসে আমরা দেখতে পাই, “গাছ লাগানো ও চাষাবাদ করা সদকা বা দান হিসেবে বিবেচিত হবে। কারণ তোমার উৎপন্ন ফসল তো তোমরা মানুষ বা কোন প্রাণী খাবে”। (আহমদ)
মৃত্যুবরণ করার পরও এই নেক আমল মৃত ব্যক্তি পেতে থাকবে এবং গাছ দুনিয়াতে বেঁচে থাকার জন্য অপরিহার্য।
অক্সিজেন সরবরাহকারী গাছকে আমাদের গুরুত্ব দিতে হবে। বিজ্ঞানীরা মনে করেন আগামী ২০৫০ সালের মধ্যে সারা বিশ্বে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ দ্বিগুণ হবে এবং যার ফলে পৃথিবীর অনেক নিম্ন অঞ্চল সমুদ্রের পানিতে ডুবে যেতে পারে।
আমাদের নিজেদের বেঁচে থাকা এবং ভবিষ্যৎ প্রজন্মকে বাসযোগ্য পৃথিবীর উপহার দেওয়ার জন্য আমাদের গাছ রোপন করা আবশ্যক।
শেষ করার আগে শাহবাজ ফাউন্ডেশন এর একটি কথা খুব বেশি স্মরণ হচ্ছে।
“ গাছ মানুষ ছাড়া বেঁচে থাকতে পারবে কিন্তু মানুষ গাছ ছাড়া বেঁচে থাকতে পারবে না”।