ঢাকারবিবার , ২০ আগস্ট ২০২৩

ইতালিতে “মরুর কাফেলা” কর্তৃক আয়োজিত শিক্ষা সফর ২০২৩ সম্পন্ন

শাইখ আহমেদ
আগস্ট ২০, ২০২৩ ৬:৩৪ অপরাহ্ণ
Link Copied!
   
                       

বিশেষ প্রতিনিধিঃ

ভ্রমণ আমাদের মনকে প্রফুল্ল রাখে। ভ্রমণ মানুষের জ্ঞানের পরিধি বৃদ্ধি করতে সাহায্য করে। সুস্থ ও সুন্দর জীবন গড়তে ভ্রমণের বিকল্প কিছু নেই। আর তা যদি পাহাড়ের উঁচুতে এবং প্রাকৃতিক পরিবেশে ঘেরা কোন দর্শনীয় স্থানে হয় তাহলে আনন্দ ও ভালোলাগার কোন সীমানা থাকে না।
এই প্রথম বারের মতো ইতালিতে “মরুর কাফেলা” এর উদ্যোগে শিক্ষা সফর ২০২৩ আয়োজন করা হয়।
“মরুর কাফেলা” কর্তৃক আয়োজিত এ গ্রীষ্মকালীন শিক্ষা সফরে ৪৯ জন যাত্রী নিয়ে ১টি বাসে করে ১৭ আগষ্ট বৃহস্পতিবার ইতালির ভিগোনভো শহর থেকে সকাল ১০ টা বেজে ৩০ মিনিটে ভ্রমণ যাএা শুরু করে LAGO DI MOLVENO নামক প্রাকৃতিক পরিবেশে অপরুপ সৌন্দর্য্যে ঘেরা লেক এ গিয়ে পৌঁছায় যা ইতালির ত্রেন্তিনো জেলায় অবস্থিত।

ভ্রমণকালে ক্যাবল কারের মাধ্যমে পাহাড়ের চুরায় যাওয়ার অনুভূতি সত্যিই অতুলনীয়। লেকের স্বচ্ছ পানিতে গোসল করা এবং স্প্রীড বোটে পুরো লেক ভ্রমণের অপরুপ সৌন্দর্য মন কেড়ে নেয় ভ্রমণে ঘুরতে আসা সকলকে।

শিক্ষা সফরের উদ্দেশ্যে যাএা শুরুতে কোরআন তিলাওয়াত এবং বিশেষ দোয়া পাঠ করা হয়। পরবর্তীতে উপস্থিত শিশু-কিশোরদের আয়োজনে কোরআন তিলাওয়াত, হামদ-নাত ও গজল পরিবেশনের মাধ্যমে এক মনোমুগ্ধকর ইসলামিক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত আয়োজনে আনন্দে মেতে উঠেন সকল ভ্রমণ যাএীরা।
ইসলামী জীবন ব্যবস্থার আলোকে আনন্দদায়ক এ শিক্ষা সফরে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্ত্রা জামে মসজিদের খতিব মুফতি জামিল হোসেন, মাওলানা আলি মামুন সহ “মরুর কাফেলা” এর সদস্যবৃন্দ এবং তাদের পরিবার পরিজন।

ভ্রমণকালে মুফতি জামিল হোসেন এবং মাওলানা আলি মামুন এর পরিচালনায় বিশেষ ইসলামিক আলোচনা করা হয়।
উল্লেখ্য উক্ত শিক্ষা সফরে সকালের নাস্তা, দুপুরের খাবার এবং বিকেলের নাস্তা হিসেবে সুস্বাদু হালাল খাবারের পরিবেশন ছিলো অতুলনীয়। ভ্রমণের পুরো সময় জুড়ে মুফতি জামিল হোসেন এবং মাওলানা আলি মামুন এর পরিচালনায় প্রতি ওয়াক্তে জামাতে নামাজ আদায়ের সুব্যবস্থা করা হয়। পরিশেষে “মরুর কাফেলা” কর্তৃক ভ্রমণে উপস্থিত সকল শিশু কিশোরদেরকে আকর্ষনীয় উপহার প্রদান করা হয়।

ইতিবাচক মনমানসিকতা অর্জনের লক্ষ্যে পরিপূর্ণ ইসলামী জীবন ব্যবস্থা অনুসরণের পাশাপাশি গতিশীল সুখি জীবন গড়তে “মরুর কাফেলা” কর্তৃক আয়োজিত এমন আনন্দদায়ক শিক্ষা সফরের কার্যক্রম সর্বদা অব্যাহত থাকবে এমনটিই প্রত্যাশা করছেন ভ্রমণে ঘুরতে আসা সকল ভ্রমণ যাএীরা।