ঢাকামঙ্গলবার , ১৬ মে ২০২৩

ইউক্রেন শতাধিক ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে ব্রিটেন

অনলাইন ডেস্ক
মে ১৬, ২০২৩ ৮:৫৪ পূর্বাহ্ণ
Link Copied!
   
                       

নতুন অগ্রগতি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বলেছেন, পরিকল্পিত পাল্টা আক্রমণের লক্ষ্য হলো ইউক্রেনের ভূখণ্ড ফিরে পাওয়া, রাশিয়ার ভূখণ্ডে হামলা নয়।
চীন বলেছে, ইউক্রেন সংঘাতের “রাজনৈতিক নিষ্পত্তির” জন্য দেশটির শীর্ষ দূত ইউক্রেন, রাশিয়া, পোল্যান্ড, ফ্রান্স এবং জার্মানি সফর করবেন।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন বলেন, জেলেন্সকি এবং ইউক্রেনীয় জনগণ ইউরোপীয় মুক্তির ধারণা এবং মূল্যবোধের জন্য লড়াই করছেন। ভন ডার লেইন বলেন, আচেন জেলেন্সকি-কেআন্তর্জাতিক শার্লেমেন পুরস্কারে ভূষিত করেছে, এর মাধ্যমে স্পষ্ট বার্তা দেয়া হয়েছে যে ইউক্রেনের পাশে রয়েছে ইইউ

 

ব্রিটেন সোমবার ইউক্রেনের জন্য নতুন একটি সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে। ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সাথে আলোচনার জন্য, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকিদেশটিতে পৌঁছালে এই ঘোষণা দেয়া হয়।

নতুন সহায়তার মধ্যে রয়েছে শতাধিক বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং দূরপাল্লার আক্রমণ-সক্ষম ড্রোন। জেলেনস্কি’র ব্রিটেনে সফর হলো সাম্প্রতিক দিনগুলোতে পশ্চিমা অংশীদার দেশগুলো সফরের সর্বসাম্প্রতিক সফর। এই সময় জেলেনস্কি প্যারিস, বার্লিন এবং রোমে সফর করেন।

 

ফ্রান্স ঘোষণা করেছে, নতুন সামরিক সহায়তা হিসেবে তারা ট্যাংক ও সাঁজোয়া যান দেবে এবং ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণ প্রদান করবে। রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে প্রত্যাশিত পালটা আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইউক্রেন।এমন প্রেক্ষাপটে ফ্রান্স এই ঘোষণা দিলো।

 

ইউক্রেনের নেতা জার্মানি এবং ইতালি সফরের পর ফ্রান্স সফর করেন। জার্মানি, ইউক্রেনের জন্য ৩০০ কোটি ডলারের সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে। রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে পূর্ণমাত্রার আগ্রাসন শুরু করার পর, এটি জার্মানির পক্ষ থেকে সবচেয়ে বড় সহায়তা প্যাকেজ।

 

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।