ঢাকাশনিবার , ১০ ডিসেম্বর ২০২২

গাজীপুরে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত

চঞ্চল খান,
ডিসেম্বর ১০, ২০২২ ১২:২৭ অপরাহ্ণ
Link Copied!
   
                       

চঞ্চল খান, গাজীপুরঃ
গাজীপুরের শ্রীপুরে উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি ও উপজেলা প্রশাসনের আয়োজনে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উপলক্ষে জাতীয় সঙ্গীত ও পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়ে মানব বন্ধন ও দুর্নীতি বিরোধী আলোচনা সভার মাধ্যমে তা শেষ হয় ।
৯ ডিসেম্বর সকাল ১০ টার সময় আলোচনা সভা শুরু হলে উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য সাঈদ চৌধুরীর সঞ্চলনায় স্বাগত বক্তব্য দেন দুর্নীতি প্রতিরোধ বিষয়ক সংগঠনটির সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ । অনুষ্ঠানে উপস্থিত বক্তারা সবাই বলার চেষ্টা করেন দুর্নীতি বাড়ছে এবং এ দুর্নীতি পুরো বাংলাদেশের কলঙ্ক হিসেবে বিশ্বে প্রকাশ পাচ্ছে! দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য আমির সিরাজী বলেন ভূমি অফিসে বেশী টাকার বিনিময়ে খারিজ খাজনা অন্যের নামে পর্যন্ত করে দেয়া হয়! শিশু প্রতিনিধি ও পরিবেশ কর্মী নিতু চৌধুরী বলেন দুর্নীতি রুখতে হলে সৎ ও ভালো মানুষদের বেশি করে সামনে আনতে হবে । তবেই শিশুরা ভালো কাজ সম্পর্কে ধারনা পাবে এবং দুর্নীতি কমবে ।
শিক্ষকদের মধ্য থেকে হাজী আব্দুল কাদের প্রধান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসির উদ্দীন বলেন সততা সংঘ ও সততা স্টোর আমরা চালিয়ে নিচ্ছি । এতে করে শিক্ষার্থীরা শিখতে পারছে সততার আনন্দকে । তবে এখানে আরও কিছু অর্থায়ন বাড়ানো প্রয়োজন । দুর্নীতি দমন কমিশনের সহকারি পরিদর্শক নাফিফা নাহরিন বলেন দুর্নীতি দমনের সাথে সাথে আমরা প্রতিরোধকে গুরুত্ব দিচ্ছি ।শিক্ষক, আমলা বা কর্মচারী যাদের দুর্নীতির অভিযোগই আমরা পাই না কেন মন থেকেই খুব দুঃখ হয় এই ভেবে যে দেশের জন্য প্রথমে থেকে যারা কাজ করেন তারা কেন দুর্নীতিতে জড়িয়ে পড়বেন !সততা স্টোরে অর্থায়ন বৃদ্ধি করার বিষয়টি তিনি কর্তৃপক্ষকে জানাবেন বলেও তিনি উল্লেখ করেন ।
প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন সততা এমন একটি বিষয় যা দেখা যায়না, তা উপলব্ধি করে নিতে হয় । শিশু প্রতিনিধির কথাকে কোট করে তিনি বলেন ঘর থেকেই এ বিষয়গুলো শুরু করা প্রয়োজন । তবে কাজগুলো সহজ হবে । সঞ্চালক সাঈদ চৌধুরী বলেন বিভিন্ন ক্লিনিকগুলোতে কোনো টেস্টের ফি নির্ধারণ করা নেই তাই এখানে দুর্নীতি হয়। কত টাকায় কত কমিশন তা ধোয়াশাই থেকে যায় । ভূমি অফিসে দুর্নীতি বাড়ছে এবং নির্বাচন কমিশন অফিসে সঠিক সেবা পাওয়া যায়না এজন্য ভোগান্তি আছে । এ ব্যপারে পদক্ষেপ নিতে উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রতি দৃষ্টি আকর্ষণ করেন ।তিনি আরও বলেন সততা স্টোর ও সততা সংঘের মাধ্যমে স্কুল কলেজ থেকে যে নীতির শিক্ষার ব্যবস্থা করা হচ্ছে তা আরও বাড়ানো প্রয়োজন ।বনের মধ্যে ফল গাছ নেই তার খেয়ালও নেই । যার কারণে প্রাণীরা বাইরে চলে আসে । যাদের দেখার দায়িত্ব তারা না দেখলে এটাও দুর্নীতি । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মোঃ খলিলুর রহমান ।সমাপ্তি বক্তব্যে তিনি ধর্ম শিক্ষা ও নৈতিকতার বিষয়টিকে গুরুত্ব দেয়ার ব্যপারে আলোকপাত করেন ।
এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষকগণ, উপজেলার কর্মচারী কর্মকর্তাগণ এবং সাধারণ মানুষ ও শিক্ষার্থীগণ ।